Dec 10, 2006

তরণী লইয়া তরুণীতে অবগাহন

ঢোল কলমি ঢোল কলমি

কোথায় তুমি যাও,

একটু খানি গ্রীবা ঘুরাইয়া

আমার দিকে চাও


পেখম তোমার নক্সি কাটা

বাটিক ভরা গা ,

আমার চোখের গহিন কোণে

বন মোরগের ছা


তোমার কানের দুলে ওঠে

হাঙ্গর নদী, গ্রেনেড বোম ;

আমার কানের ঘুলঘুলিতে

মগ্ন প্রেমের ছররা সম


বিনুনী নয় সাপের ফনা

বিষে ভরা দন্ত তার ,

লাল নীলের ফিতের মাঝে

বন্দি হায় যৌবন আমার


সিঁথির মাঝে, নৌকো নিয়ে

ডুব দিয়েছে কুবের মন ,

ইলিশ মাছের ভাঁজে ভাঁজে

র্সষে ঝাঁঝাল মাতাল মন


কাপোল মাঝে রক্ত জবা

তারই নীচে রাগের রেখা,

ভুরুর মাঝে কৃষ্ণ সাজে

বাজায় বাঁশী হৃদয় মাঝে


চোখ ভরা তার দুষ্টুমিতে

অশ্রুআসে ভীষম স্রোতে,

যায় ভেসে যায় ভিটে বাড়ি

চোখের পাতায় বসত গড়ি


নোলক ভরা শাপলা শালুক

ঘাই মারে এক মস্ত কামুক,

হাজা মজা পুকুর পাড়ে

হাজার বছর পদ্য ঝাড়ে


অধর পানে তড়িৎ টানে

সব ফেলে ছুট উষ্ণ মনে ,

অন্ত্য মিলের ছন্দ ভুলে

সাগর পানে নদী চলে


সব কবিতায় ছন্দ থাকে

কবি কবি গন্ধ থাকে,

দাড়ি চুলের বহর থাকে

না দেখা এক নারী থাকে


আমার ঢোলে ,কলমি থাকে

মাছে ভরা পুকুর থাকে ,

থোকা থোকা স্বপ্ন থাকে

বৈঠা বিহীন জীবন থাকে


সেই কবিতার মাঝি আমি

শব্দ ঠেলে নৌকো টানি ।।

=======================================

' ঠা জুলাই, ২০০৬

রাত ১:৩৪

কলাম্বিয়া

No comments: