Dec 10, 2006

প্রেম এবং প্রার্থনার যুগলবন্দী

প্রেম এবং র্প্রাথনার মধ্যে কি কোন র্পাথক্য আছে ? হৃদয় থেকে তোলা, বাছাই করা শব্দ দিয়ে র্প্রাথনা এবং প্রেম দুটোই তৈরি হয় প্রেমে বিলীন হওয়া মানেই ঈশ্বরে বিলীন হওয়াকত ব্যবধান, কিন্তু কত নিঃস্তরঙ্গ সহবাস শব্দ দুটোর, প্রেম এবং ঈশ্বর


কেন আমায় চির বসন্ত দাও না, পিতা

আমার শুষ্ক পত্র পল্লব ভরিয়ে দাও,

সদ্য জন্মানো, তরতাজা শব্দে

নতুন পুরোনো, সদা কৌতুহলি

সদা চঞ্চল, সদা মুখরা সব শব্দে


পিতা একবার জবাব দাও

একটিবার নেমে এস এই হৃদয়ভূমিতে

চৌচির করে দাও এই হৃদয়,

বইতে থাকুক শব্দের নহর

আবার প্রান দাও বৃক্ষে


পিতা একটিবার পথ দেখাও

কলরবে মুখরিত হোক এ বৃক্ষ,

পত্র পল্লবে হিল্লোল উঠুক

আর একটিবার বলি

হে আমার অনুচ্চারিত সৌর্ন্দয,

আমার চির বৈষ্ণব স্বপ্ন নীল আঁখি,

আমার ভূবন ভোলানো মধুর সম্ভাষণ,

তোমা হতে শত শব্দর্বষ দূরে

তবুও আমি তোমাতেই নিমজ্জিত হতে চাই


পিতা আবার এস

তুলে নাও অসীমে

দিগন্তজোড়া ধানক্ষেতে,

আমায় বিলীন করে দাও

তোমার র্সবব্যপী নীলের একটুখানি

আমায় দাও , আমি নিমজ্জিত হই তোমাতে


০৯.১১.২০০২

ঢাকা

=======================================

২৪ শে' জুন, ২০০৬

রাত ১২:৪৪

কলাম্বিয়া

No comments: